জনস্বাস্থ্য ইনস্টিটিউটের সেই পরিচালক ওএসডি

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিমকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। একই সঙ্গে ওএসডি হয়েছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া।

আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

আবদুর রহিম তার কার্যালয়ের পুরুষ মুসলিম কর্মচারীদের গোড়ালির ওপরে ও নারীদের হিজাবসহ গোড়ালির নিচে পর্যন্ত পোশাক পরার নির্দেশ দিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন। বিতর্কিত এই নির্দেশনা দেওয়ার পর ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হলে সেদিনই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে তাকে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়। পরে সন্ধ্যায় এই নির্দেশনা প্রত্যাহার করে ক্ষমা চেয়েছিলেন ডা. আব্দুর রহিম।

মন্ত্রণালয় থেকে কারণ দর্শানোর নোটিশ পাওয়ার তৃতীয় কার্যদিবসে তাকে ওএসডি করা হলো। তাকে স্বাস্থ্য অধিদপ্তরে (ডিজিএইচএস) সংযুক্ত করা হয়েছে এবং ডিজিএইচএস এর বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. তানভীর আহমেদ চৌধুরীকে তার পদে নিয়োগ দেওয়া হয়েছে।

অন্যদিকে, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়াকেও বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে। গত ২৯ অক্টোবর তার বিরুদ্ধে হাসপাতালের চিকিত্সা সরঞ্জাম কেনায় আর্থিক দুর্নীতির অভিযোগ আনা হয়।

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের উপপরিচালক ডা. একেএম মামুন মোর্শেদকে অস্থায়ীভাবে হাসপাতালের পরিচালক পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *